ত্বকের-যত্নে-৫টি-ঘরোয়া-উপায়

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care Leave a comment

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care

ত্বক আমাদের সবার কাছে প্রিয়। বিশেষ করে তরুণ বয়সে প্রত্যেক ছেলে ও মেয়ে কোমল- মসৃণ এবং উজ্জ্বল ত্বকের অধিকারী হতে চাই। তবে বয়স বাড়ার সাথে সাথে ত্বক কালো এবং নিস্তেজ হতে থাকে। ফলে ত্বক আর আগের মতো কোমল- মসৃণ এবং উজ্জ্বল দেখায় না।ত্বক কোমল- মসৃণ এবং উজ্জ্বল রাখতে ৫টি ঘরোয়া উপায় রয়েছে। এই উপায়ে রান্নাঘরের বিভিন্ন উপাদান মিশ্রনে খুব সহজে তৈরী করে আপনি ত্বকের যত্ন নিতে পারবেন। জেনে নেই কি কি উপাদান মিশ্রনে ত্বকের যত্ন নিতে পারি।

টমেটো

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care - Tomato
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care -Tomato

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা সূর্যের ক্ষতির UV বিরুদ্ধে ত্বকের সুরক্ষা দেয়। টমেটোতে উচ্চ পরিমাণে ভিটামিন “সি” থাকে যা ত্বক কোমল- মসৃণ এবং উজ্জ্বল রাখতে সহায়তা করে। এক চা চামচ কাঁচা টমেটোর রস, এক চা চামচ গোলাপজল নিয়ে ভালো করে পেস্ট তৈরি করে ত্বকে ১৫-২০ মিনিট লাগিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে এক সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলে আগের মতো ত্বকের কোমল- মসৃণ এবং উজ্জ্বলতা ফিরে আসবে।

শসা

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care - Sasha
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care – Shosha

ত্বককে সতেজ ও কোমল রাখতে শসা একটি অপরিহার্য। শসাতে রয়েছে  ভিটামিন “সি” ও অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বক কোমল- মসৃণ এবং উজ্জ্বল রাখতে সহায়তা করে। ত্বককে সতেজ ও কোমল রাখতে শসা একটি অপরিহার্য। শসাতে রয়েছে  ভিটামিন “সি” ও অ্যান্টি অক্সিডেন্ট, যা ত্বক কোমল- মসৃণ এবং উজ্জ্বল রাখতে সহায়তা করে। তাই একটি  শসাকে কয়েক টুকরো করে মুখে ১৫-২০ রাখুন, এরপর ধুয়ে ফেলুন। এইভাবে নিয়মিত এক মাস শসার ব্যবহার নিস্তেজ ত্বক এনে এনে দেবে প্রখর উজ্জ্বলতা।

টক দই

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care - Sour Yougurt
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care – sour yogurt

টক দইয়ে রয়েছে উচ্চ পরিমাণে ল্যাকটিক এসিড ত্বককে পরিপূর্ণ ভাবে উজ্জ্বল করে ও ত্বকের  তেলেতেলে ভাব দূর করে।এছাড়া ব্রণ ও ব্রণের দাগ দূর করতেও দইয়ের ভূমিকা অপরিসীম। ১ টেবিল চামচ টক দইয়ের  সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান।৫ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন।

কমলার খোসা

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care - Orange peel
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care – Orange peel

এই তীব্র প্রখর গরমে ত্বকের যত্নে প্রয়োজন বিশেষ পরিচর্যার।এই সময়ে ত্বক হয়ে যাই প্রাণহীন। প্রাণহীন ত্বককে ত্বক কোমল- মসৃণ এবং উজ্জ্বল করে তুলতে কমলার খোসা হতে পারে আপনার দৈনন্দিন রূপচর্চার উপকরণ।কমলার খোসাতে রয়েছে প্রচুর পরিমাণে এসিড, তাই কমলার খোসা সরাসরি ব্যবহার না করাই ভালো।কমলা খোসার বাটার সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

মধু

ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায়  5 Domestic Tips for Skin Care - honey
ত্বকের যত্নে ৫টি ঘরোয়া উপায় 5 Domestic Tips for Skin Care – honey

মধু একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বককে কোমল- মসৃণ এবং উজ্জ্বল করে তোলে।  মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ভাইরাল মতো গুরুত্বপূর্ণ যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং ত্বকের কালচে ভাব দূর করে।এছাড়াও মধু ব্রণের ক্ষতিকর জীবাণুও ধংস করে ত্বকের মৃত কোষ গুলোকে জাগিয়ে তোলে। তাই প্রতিদিন ৫-১০ মিনিট করে মধুর ব্যবহার করুন।

প্রতিদিন রূপচর্চা পরামর্শ নিতে সহজ শপ এর সঙ্গে থাকুন।আপনাদের সাথে নিয়েই আমাদের পথ চলা. প্রতিদিন রূপচর্চা পরামর্শ নিতে সহজ শপ এর সঙ্গে থাকুন।আপনি যদি নিজে ঘরোয়া উপায়ে প্রাসাধনি তৈরি করতে অক্ষম হন, চিন্তার কোন কারন নেই। আপানর ত্বককে যত্নের  ক্রিম খুজে পাওয়ার জন্য এখানে ক্লিক করুন।

যদি অনলাইনে অর্ডার করতে অসুবিধা হয় তাহলে কল করুন : +8801773382277,  +8801752998888

বিকাশ পেমেন্ট করলে ১০% ক্যাশব্যাক পাবেন, Bkash Payment Number : 01777179262

Leave a Reply